পুরানো চিঠির ঝাঁপি খুলে
মন যায় চলে মনের ভুলে
অতীতের চেনা সেই সব দিনে
নিজের মনের কোণে পাতা ওলটায়
মেঘ সরে সরে যায় স্মৃতির পাতায়
কত শত ছবি মুহূর্তে হারায়
আজও গন্ধ মাখা আদরে সোহাগে
রাগে অনুরাগে পুরানো অতীতকে
মন ফিরে পেতে চায়,
কিন্তু বর্তমানের রঙে সে অতীত
বিবর্ণ হয়ে যায় ।