বৃষ্টির প্রথম পরশ
শিহরণ তোলে মাটির বুকে
সোঁদা গন্ধে উন্মনা মন
ভিজতে থাকে গভীর সুখে ।


হঠাৎ ই সে সুখ পিছলিয়ে যায়
আমার দুটি হাতের ফাঁকে
শেষ মুহূর্তে এক ফোঁটা সুখ
হাতের পাতায় লেগে থাকে ।


শেষের সে সুখ উড়িয়ে দিলাম
তোমার নতুন ঠিকানায় ,
সুখের গন্ধ পাবে যখন; মনে
কি গো পড়বে আমায় ?


নতুন করে পড়বে মনে
আমার যত পুরানো কথায়...
তোমার সুখের চাবিকাঠিটি
বদলে যাবে নতুন ব্যথায়...