এক নিদারুণ বেদনার অনুভূতি
অরণ্যের মাঝে টেনে নিয়ে চলে  
হাঁটতেই থাকি ......
সহসা দু’ধারের গাছেরা শুধায়  
‘ এ কি দিগভ্রান্ত পথিক !
আজ তুমি নির্বান্ধব কেন ?’
কেঁপে ওঠে অন্তর...


মুখ লুকিয়ে পালিয়ে আশ্রয় খুঁজি
সমুদ্রের গভীরে
ঢেউয়ের আসা যাওয়ায়
অস্থির মনটা যখন সবেমাত্র
সুস্থির হচ্ছে ঠিক তখনই
উত্তাল কিছু ঢেউ আছড়ে পড়ে জানতে চায়
‘এ কি দিগভ্রান্ত পথিক !
আজ তুমি নির্বান্ধব কেন ?’


খোলা ছাদে আকশের দিকে  
দুহাত তুলে বলতে থাকি
“তুমি কি আমার বন্ধু হবে ?”
কোন প্রশ্ন কোর না আমায়
আজ যে আমি সত্যিই  নির্বান্ধব ......