তোর কাছে একদিন জানতে চেয়েছিলাম
ভালোবাসা কোথায় থাকে বল তো ?
আমার মাথায় টোকা মেরে হেসে বলেছিলি ‘এখানে’
লাল শিফনের আড়ালে উদ্ধত যৌবনও সেদিন
বিদ্রূপের হাসি হেসেছিল ।


তোর সাথে যতবার দেখা হয়েছে
কিছুতেই বলতে পারিনি ভালোবাসা আসলে কোথায় থাকে
কত সকাল থেকে সন্ধ্যে কেটেছে তোরই হাত ধরে
যখনই তুই এসে দাঁড়াতিস একটা ভালবাসার গন্ধ পেতাম
আর ভাবতাম তুইও কি তবে.........
কিন্তু তা কি করে হবে !
আমি যে এক চালচুলোহীন বেকার
যার হাতখরচটাও অনেক সময়
তুই ই কাঁধে তুলে নিতিস ।


তোকে খুব ছুঁয়ে দেখতে ইচ্ছে হতো
তোর সব ঐশ্বর্য কি আমার স্পর্শের অপেক্ষায় থাকতো !
কিন্তু ঐ যে ভয়, যদি তোকে হারাই
যদিও সেই হারিয়েই গেলি......


সেই প্রথম ভালবাসার গন্ধটা পাই নি
যেদিন তুই একটা খাম দিয়ে চলে গেলি
ভিতরে ছোট্ট চিরকুট ; ‘আমার দিব্যি আসবি কিন্তু’...


গিয়েছিলাম সেই প্রাসাদে
লাল শাড়ী আর চন্দনে এক বিষাদ প্রতিমা যেন
তবে কি তুইও সত্যি সত্যি.........


হাত ধরে টেনে নিয়ে গেলি তোর ঘরে
কিছু বুঝে ওঠার আগেই
বুকের কাছটা ভিজিয়ে দিয়ে বললি
“ভালোবাসা এখানে থাকে বুদ্ধু , বুঝলি না”............