মন পাখিটা বললো সেদিন
অনেক তো হল বেচা কেনা, লেনা দেনা
মন পবনের নাও উড়িয়ে
কল্পনারই জাল বিছিয়ে
অনেক হল  কাব্য বোনা
এবার তবে দাও উড়িয়ে মন পাখিরে
সন্ধানে যাক কি পেলে আর কি হারালে !
উড়িয়ে দিলেম পাখিটিরে
যা পাখি তুই খবর নিতে
কি পেলি আর কি হারালি
আছি আমি অপেক্ষাতে ......


রাতের বেলায় ফিরে পাখি
বললো হেসে, পাওনা তো নেই কিছু বাকি
হারাই নি তো কোনও কিছু
ভোরের শিশিরে গা ভিজিয়ে
অরুনালকের উষ্ণতা মেখে
ফুলেদের রঙে দু ডানা রাঙিয়ে
মেঘলা কাজল দুচোখে লাগিয়ে
জোছনার আলোয় পথ চিনে চিনে
আবার ফিরেছি তোমার ঘরে ......


মন বলে , ধন্য রে তুই
পেয়েছিস যে অনেক কিছুই
হারায় নি তো কণাটুকু ............