কি যেন বলার ছিল
সে আর বলা হল না
একুশ বছরের তোমাকে প্রথম দেখে
পঁচিশ বছরের বুকের রক্তে তোলপাড়
বাড়ী ফিরে সারারাত ভেবেছিলাম
কি যেন বলার ছিল ...


ভরা বর্ষায় সন্ধ্যেবেলায় ছাতা হাতে
আমি একা শ্যামবাজার মোড়ে ; কেউ এলো না
হঠাৎ-ই তুমি বাস থেকে নেমে
দৌড়ে এলে ছাতার নীচে
তোমার নিঃশ্বাস আমার পঁচিশ বছরের
যৌবনকে ছুঁয়ে গেলো ...
বুকের মাঝে মেঘের গুরুগুরু
জানতে চাইলে , “আর কেউ আসে নি?”
সেদিনও ভেবেছিলাম, এই তো সময়
কিন্তু কি যেন বলার ছিল......


আরও কতবার আমাদের একসাথে দেখা হয়েছিল
কত কথা হয়েছিল কিন্তু তবুও বলা হল না  
কি যেন বলার ছিল......


অনেক বসন্ত পেরিয়ে গেছে অনায়াসে
কালের ছোবলে আঁকিবুঁকি দাগ মনের আকাশে
আটান্নতে জীবন গেছে থমকে
সহসাই ফেসবুকে তোমার ছবি ফিরিয়ে দিল পঁচিশে
তুমি যেন সেই একুশের ভরা যৌবন
দেখতে দেখতে মনে পড়ে গেলো
সে না বলা কথাটা ; যেটা বলা হয়ে ওঠে নি
আজ বড় বলতে ইচ্ছে করছে ......
শুনবে ?