এই কবিতার আসরের একদম প্রথমেই লেখা আছে ... "আপনি কি সৌখিন কবি? আপনার কবিতা অনলাইনে প্রকাশ করতে চান? কবি হিসাবে যোগ দিয়ে আপনি চাইলেই আপনার কবিতা এখানে প্রকাশ করতে পারেন। পাশাপাশি আসরের অন্যান্য কবিদের কবিতা পাঠ এবং মন্তব্য আদান-প্রদানের জন্য আপনাদের সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি।"


সেই সূত্র ধরেই বলি ... তাহলে তো আমরা এখানে সবাই সখের কবি , বিখ্যাত কেউ নই । মানে একই ক্লাসের ছাত্রছাত্রী , মাস্টারমশাই নই তবে এক এক জনের বক্তব্যে কেন মনে হয় যে সেই সব জানে । মন্তব্য দিতে অসুবিধা নেই , টা নিয়ে কেউ আপত্তি করে না বলেই জানি । সখ করে লিখতে আসা সেখানে প্রতিযোগিতার মনোভাব থাকলে মুশকিল ।


কিছুদিন আগেও কাউকে কাউকে দেখেছি সবার লেখায় মন্তব্য দিতে কিন্তু এখন আর দেখছি না , সম্ভবত নিয়মিত তালিকা উঠে যাওয়ায় উৎসাহ হারিয়ে গেছে । আবার এমন অনেকেই আছে কবিতা পড়ে চলে যায় , মন্তব্য দেয় না যেমন আমি ... গুছিয়ে মন্তব্য লিখতে পারি না , সেই ভয়ে খুব একটা মন্তব্য দিই না কিন্তু পড়ি ।


আর এই কথাটা পুরোপুরি বিশ্বাস করি না যে মন্তব্য দিলেই মন্তব্য আসে। আমি তো আমার কবিতায় এমন বহু মানুষের মন্তব্য পাই যাদের পাতায় আমি কোনোদিনও মন্তব্য দিই না, তবে? আসল কথা হচ্ছে কবিতা... সেটা যারা ভালবাসে তারা এসব ছোট ছোট ব্যাপারে মাথা ঘামায় না । শুধু কবিতাকেই জানে, চেনে আর ভালবাসে। তারা এটা ভাবে না যে কে আমার লেখায়  মন্তব্য দিল আর টা দেখে আমি তার লেখায় যাবো ।


তাই আমরা যখন সবাই রাজা আমাদের এই রাজত্বে তখন এ সব না ভেবে কবিতা পড়ি আর যারা গুছিয়ে মন্তব্য দিতে পারে তারা সবার কবিতাতেই মন্তব্য দিক...।