যেদিন তুমি আমার স্বয়ংবর সভায় এসে দাঁড়িয়েছিলে ,
আসল পরিচয় না জেনেই আমি মুগ্ধ হয়েছিলাম পার্থ ।
তোমার রূপে চারদিক আলোকিত হয়েছিল ।
ধনুকের ছিলায় যখন টান দিয়েছিলে তখন আমি শিহরিত হয়েছিলাম ,
তোমার চোখ মাছের চোখের দিকে ছিল তাই তুমি জানতে পারো নি যেআমি দু চোখ মেলে শুধু তোমায়ই দেখছিলাম।
আজ তোমার বড় অভিমান পার্থ , কেন আমি শুধুমাত্র তোমায় ভালবাসতে পারলাম না , কিন্তু পার্থ, আমি তো শুধুমাত্র তোমাকেই ভালবেসেছিলাম ,
অনেক পুরুষের মধ্যে সেদিন তুমিই কেবল বীরের মতন আমার হৃদয় জয় করেছিলে , বীরমালা পরিয়েছিলাম শুধুই  তোমার গলায় ।  
তবে কেন আমার ভালবাসা পাঁচ ভাগে ভাগ হয়ে গেলো ?
ভাগ্যের পরিহাসে আজ আমি পঞ্চভার্যা কিন্তু সে তো আমার দোষে নয় ...
তুমি দাবী করো তুমিই আমার একমাত্র প্রেমিক, তুমিই আমায় ভালবেসেছিলে কিন্তু যদি আমি বলি , মিথ্যে , মিথ্যে ...
এ সব মিথ্যে ...
তা না হলে কি করে বসে বসে নীরবে দেখলে আমার অপমান ? যেদিন ভরা কুরুসভায় ঋতুমতী একবস্ত্রা আমাকে টেনে নিয়ে আসা হয়েছিল , কি লজ্জা ! কি লজ্জা!
আমি অসহায় হয়ে তোমারই দিকে তাকিয়েছিলাম পার্থ
কিন্তু নীরব ছিলে সেদিন তুমি ।
যখন আমার পরিধেয় খুলে নেবার জন্য কি উল্লাস সভাকক্ষে , অট্টহাসিতে চারদিক মুখরিত ,
অসহায় আমি তখনও  তাকিয়েছিলাম তোমার দিকেই পার্থ
আর ভেবেছিলাম তোমার উত্তরীয় দিয়ে তুমি বুঝি আমার লজ্জা ঢেকে দেবে , সম্মান দেবে
কিন্তু তা তো তুমি করো নি  বরং অনান্য ভাইদের মতন নীরবে  মাথা নিচু করে বসে ছিলে ।
আমার লজ্জা , আমার অপমান সয়েছি আমি নিজে ।
তুমি আসো নি , তবে আজ তুমি কেন অভিমান করো !
সেদিন তোমার ভালবাসা কোথায় ছিল ? যেদিন তুমি মাতৃ আজ্ঞা পালনে , ভ্রাতৃ আজ্ঞা পালনে ব্যস্ত ছিলে সেদিন তোমার ভালবাসার কথা একবারও মনে পড়ে  নি ?
আর আজ তুমি আমার ওপর অভিমান করো পার্থ !! কিন্তু এ অভিমান তোমায় মানায় না , একদম মানায় না...