আমি স্রোতের টানে ভাসতে পারিনা
জ্বী হুজুর বলে স্বার্থটাকে ধরতে পারিনা ।
যেখানে মিথ্যার বেসাতি
সত্যটাকে পায়ের তলায় চেপটা করে
বিবেকের জানালা বন্ধ করে
বলতে পারিনা -
"আপনার কথা ঠিক না হয়ে পারেইনা।"


আমার দুচোখ যা দ্যাখেঃ
তার সবঢুকুই আরেক চোখ দ্যাখেনা
সে কেবলই বিবেকের সাথে কনসাল্ট করে,
অতি দূর সীমানা পেরিয়ে
অন্ধকারের মধ্যেও বেঁচে আছে যে মানব শিশু
তার চিবুক ধরে নাঁড়া দিয়ে
আলোর সন্ধান করে ।