সরল বাক্যে নেতা তখনো বলে যাচেছ,
আমার চাওয়া পাওয়ার কিছু নেই
আমি আপনাদের সেবা করতে চাই ।
অন্ধকারের মধ্যে আলোর ফসল,
হয়ত পূর্ণিমার চাঁদ এনে দিতে পারবনা
তবে সুয়োগটা আমাকে দিতে হবে ।


কোটি জনতার আশান্বিত বুক
সোনালি স্বপ্নে বিভোর
আহা, কথার মধ্যেই কেমন জাদু আছে ।
হঠাৎ কেঁপে উঠল শফিকের আত্মা
সেতো শুধু মুখের ভাষার জন্য প্রান দেয়নি,
হয়ত সেদিন পড়তে পারেনি
আজকের এই অন্তরের ভাষার পংকিলতা ।


জব্বার এতক্ষণ চুপচাপ ছিল
এবার সে দেখল ভালবাসার একজোড়া কোমল হাত
নিবিড় মমতায় গভীর আলাপন,
চোখের আড়ালে আরেক চোখ
ভাষার আড়ালে আরেকটি ভাষা
অদ্ভুত এক মুখোশে মুখ ঢাকা ।


রফিক এসব কিছুই দেখতে চাইনি
তবু সে শুনল শফিক ও জব্বারের কথা ।
তারপর এক কাক ডাকা ভোরে
নিস্পাপ এক কোমল শিশুর মুখে
শুনতে পেল :
র - এ রফিক, শ - এ শফিক, জ - এ জব্বার;
এবার শিশুটির কৌতুহলি প্রশ্ন,
মা বলল, ওরা ভাষার জন্য জীবন দিয়েছে
তাই ওরা ভাষা শহীদ ।


রফিকের আত্মা শান্তি পেল
তবে শফিকের মনে হল,
চাই আরেকটি আন্দোলন
সেটি হবে অন্তরের ভাষা আন্দোলন ।


নষ্ট মানুষের মুখে মধুর প্রতিশ্রতি
আর নয় অন্তরের কলুষতা ঢেকে রাখা ।
সমাজ, দেশ, মাটি, রাজনীতি
আর শিশুর মুখের হাসি
আয়নার মতো স্বচ্ছ, পবিত্র,
- এ যেন আমার ভাষাতেই আমাকে চেনা ।


"বাংলা আমার ভাষা"