কী অপূর্ব শাসক আমার
করছে শাসন যখন তখন ইচ্ছেমতন
অদ্ভুত ভাষায় আর কথার মারপ্যাচে,
কত সফলতা, কত উন্নয়ন ।
অন্ধ আমি, তাই দেখিনা কিছুই;
তবে ঠিকই দেখছে আজাদ চৌধুরী,
বিকাশ, তমাল, টাল্টুও;
চোখ ধাঁধানো অট্রালিকা,
হাঁসছে তাদের চেয়ে ।
- এ ধন তো শেষ হবার নয়,
এক জীবনে আর কত দরকার ?
ব্যাংক, বীমা, খাল, বিল, পুকুর, নদী ।
বাকী আছে কেবল সাগর,
আপাতত ওটা দরকার নেই
কারন, ওর মধ্যে হাবুডুবু খাচ্ছে:
তেত্রিশ লক্ষ ক্ষুদ্র বিনিয়োগকারী,
কৃষক কলিমুদ্দী, রিক্সাচালক ছবেদ আলী,
কুলি, মজুর, ব্যবসায়ী, চাকুরীজীবী ।
দিশেহারা কালিপদো হিসাব মিলাতে পারেনা বাজারের
অথচ, সেও স্বপ্ন দেখেছিল দিন বদলের ।