এখনও তবু কাদার মধ‌্যে পড়ে আছি
সামনে চোরাবালি অপেক্ষা করছে
আর মাত্র কয়েক কদম
তারপর ধপাস করে তলিয়ে যাওয়া ।
তখনও হয়ত স্লোগান চলবে
কিংবা চালিয়ে নেওয়া হবে ;
মিথ্যে সফলতার ঘিন্ ঘিনে কথামালা,
পাওরুটির মতো ফোলা গালে
আওড়ে যাবে, দেশ দরদী
খেতাব ধারী আজকের জাতীয় বীর ।


স্বাধীনতার বিয়াল্লিশ বছর
রাজা এসেছে রাজা গিয়েছে,
কত রক্ত নদী, হুলি খেলায় মেতেছে ।
নুর হোসেনের সাহসী স্লোগান
এবং গণতন্ত্রের জন্য তার জীবন দান
- কোন কিছুই বৃথা যায়নি ।
আর কত খেলবে ?
সাত কোটি থেকে ষোল কোটি
কিছু পা চাটা চামচা বাদ দিলে,
বাকী দিশেহারা জনতার সাথে ?
দেয়ালে কান পাতো, শুনতে পাও কি ?
বিশ্বজিতের মায়ের বুক ফাঁটা আর্তনাদ !
আজও পথ চেয়ে বসে আছে ইলিয়াস আলীর মা
সন্তান যে তার গুম হয়েছ, সে আজও জানেনা ।
এ প্রজন্মের সত্যের সৈনিক সাগর রুনি,
এরাও নাকি পরকিয়ার বলি ।


গণতন্ত্রের ধ্বজাধারী আর রক্ষাকারী সাজো ?
সত্যকথা বল্লেই তারে খুন, গুম করো ।
মানবতা অপরাধের বিচার করছো, খুব ভাল কথা ;
পায়ের তলায় পিষ্ঠ করছো যে মানবতা,
তা'কি এমনিই যাবে বৃথা ?
সময় থাকতে সাধু সাবধান,
আজ যাদের বুকে গুলি চালাচ্ছো
সে আর কেউ নয়, আমাদেরই সন্তান ।