একুশ বছর পরও যে রক্ত খাওয়া হয়নি তখন
ক্ষুধা ছিল, সাথে যে একটু সন্থিও হয়েছিল,
ক্ষমতার মহাকরনে সব কিছুই হালাল হয়
জনতার মন্চ থেকে লগি বৈঠা, কিংবা
সরকারী কর্মকর্তাকে ল্যাংটা করা থেকে
ধর্ষনের সেন্চুরী পালন - সবকিছু ।


অথচ কত সহজেই ঘুরে বেড়িয়েছে সেদিন
লেবাস পরা শয়তানেরা ।
কেউ বলেনি তখন -
এরা মানবতা বিরোধী কিংবা যুদ্ধাপরাধী ।
চেলারা মিটিয়েছে দুই যুগের ক্ষুধা
বাতাসে তখন সেকি মিষ্টি আমেজ ;
বিশাল পরিসর, খোলা আকাশ
বাইরে অতন্দ্র প্রহরী, তবু
পাখির ডাকে ঘুম ভেংগেছে ।
পাঁচ বছর কতনা কম সময় !


আবার রাস্তা, নির্যাতনের স্টীম রোলার
গথের ঠিকানায় পথ হারা
তবে অপেক্ষা এবার এত দীর্ঘ্য নয় ।
সোনার ছেলেরাও জানে,
কিভাবে কুকুরের মতো মানুষ মারতে হয় ।
এত বড় বিজয়
মাথা কি ঠিক রাখা যায় ?
তার উপর জাতির কলংকের বোঝা,
মোচন করার দায়িত্ব কেবল তাদেরই,
স্বাধীনতার পক্ষ বলে কথা ।
রক্তের দাগ মুছতে হবে রক্ত দিয়ে,
যদিও এটা নতুন কোন একাত্তর নয়,
তারপরও চলছে গুলি ।
প্রতিপক্ষ আজ যেন ষোল কোটি মানুষ,
মরছে বৃদ্ধ, তরুণ, শিশু, নারী
এত রক্ত আগে দেখেনি এ প্রজন্ম
আমরা নিরব দর্শক চেয়ে দেখছি,
কোনদিন যদি মিটে এ রক্তের পিপাসা
- তার অপেক্ষায় ।