আমি একা একা হাঁটতে শুরু করেছি আবার
আগেও হেঁটেছি এভাবে বহুবার,
কাউকে ডাকিনি
কিংবা ডাকার প্রয়োজন মনে করিনি,
তোমাকেও ডেকেছিলাম না কোনদিন
তারপরও তুমি আসলে একদিন,
বাধা দিইনি
অথচ একটা নির্দিষ্ট পথের পর আর হাঁটনি,
হঠাৎ তোমার গতি কমে গেল
যদিও তখনও হয়নি কিছু এলোমেলো,
ভাবলাম ভাটায় টান পড়েছে জলে
জোয়ার আসলে এ খরা যাবে চলে,
একসময় জোয়ার এসেছিল
এবং তোমার না আসার গল্প বলেছিল ।


আমি চাইতাম দূর্বা ঘাসের সবুজে হারিয়ে যেতে
ঝিঝি পোকার শব্দে ঘাস ফড়িং এর সাথে ।
তুমি চাইতে দূরন্ত দুপুর, হৈ হুল্লুড়ে মেতে
রঙিন ভূবনে স্বপ্নের বেলুন উড়াতে ।
তোমার চাওয়ার মূল্য দিতে
পারিনি আমাকে হারাতে,
বিচ্ছেদ তখন অনিবার্য দ্বন্দ্ব ও সংঘাতে ।


তারপর থেকে আবার আমার এই একা একা পথ চলা
এবং নিজের সাথে নিজেই কথা বলা ।
এসবই জেনে গেছে প্রকৃতি
তাই আমার নেই কোন আর ভীতি,
সাথে পেয়েছি পাহাড়, নদী, ফুল, পাখি
- এসব ভালোবেসে আমি অন্তরে রাখি ।