তোমার রাগটা যদি শেষে অনুরাগ হয়ে যায়
তাহলে তুমি রাগ করো মেয়ে,
খাঁ খাঁ চৈত্রে এনে দিব শ্রাবনের বৃষ্টি
দুচোখ ভরে মেখে নিও ।
এই অহর্নিশ পথ চলা, প্রতিদিন
একটু একটু করে ক্ষয়ে যাওয়া,
- আর ভাল লাগেনা ।
তোমার চোখের দিকে তাকালে
একটা নতুন পৃথিবীকে দেখি,
সেখানে উদ্দাম স্বপ্নেরা খেলা করে
প্রজাপতির পাখায় ভর করে;
ইচ্ছেঘুড়ি খুঁজে পায় তার সঠিক গন্তব্য ।


মাঝে মাঝে মনে হয়, এই আমি
আসলে মিথ্যে আমি,
কোথায় যেন ফেলে এসেছি আমার অস্তিত্ব;
প্রতিদিন অন্ধকারের মধ্যে বসবাস
চেনা মুখগুলো কেমন অচেনা হয়ে যায়
কুৎসিত, বিবর্ণতায় ।
বার বার পথ হারায় অন্ধকার অলিন্দে,
খুঁজে ফিরি কেবল আমাকেই আমি ।
এভাবে আর কতদিন !
তারচেয়ে
মেয়ে তুমি প্রতিদিন রাগ করো,
তাতে যদি ভালোবাসার স্বাদ পাওয়া যায়
যদি জীবনের বৈচিত্র খুঁজে পাই ।