এখনও আঁধার কাটেনি এখানে, এই লোকালয়ে
দৈত্য ও দানবের বিষাক্ত নখের আঁচড়
কৃষকের মুখে, মাঠে, ফসলে ।
ওরা ধেয়ে আসছে শেষ সম্বলটুকু কেড়ে নিতে ।
উদ্দাম বাতাসে সবুজের যে মহরত
পরিশ্রান্ত শরীরে এখনও পান্তাভাতে তৃপ্তির ঢেকুর,
সেটা কি আর মিটবে দালানের ছাদে, কার্নিসে !


লোভের আগুনে পুড়ে সঙ্গাহীন সময়
অধরা স্বপ্ন পাধা মেলে আলোর বন্যায় ।
একবার দু'বার তিনবার, এভাবে শতবার
ওরা জানে আসল মধুটা জায়গা মতো ঢেলে দিতে
তাই একদিন নেচে উঠে বিজয়ী ধূর্ত শেয়ালের বেশে ।


এই মাঠ, বাবলা পাতার ফাঁকে ঝির ঝিরে বাতাস
খালের জলে এক ঝাঁক বকের উড়ে চলা
সোনালী ফসলে কৃষকের বুকভরা হাসি
চঙ্চলা কিশোরীর দূরন্ত ছুটে চলা
- এসবই শেষ হয়ে যাবে এবার ।


লোভাতুর শেয়ালের লোলুপ দৃষ্টি এখন এখানেই,
গড়ে তুলা হবে আত্মাহীন পাষাণ নগর
রঙিন মদের গেলাসে কামুক দৃষ্টি
রঙচড়া ব্যক্তিত্বে মিথ্যার বেসাতি
কথিত সভ্যতার আলোয় পুড়ে যাবে প্রতিটা সকাল, দুপুর
হারিয়ে যাবে সবুজের বুকে ঢেউ খেলানো সেই সুর ।