তোর গলায় যদি ঝুলিয়ে দিই
একটা মৃত্যু ঘন্টা,
বাজছে তাতে ঢং ঢঙ্গা ঢং ।
ছেলেহারা গ্রামবাসীরা ছুটে আসছে
মনের মধ্যে প্রতিশোধের যে আগুন জ্বলছে,
তখন চোখে তাদের একটাই নেশা
তোর মুন্ডু খেলেই হবে পূর্ণ আশা ।
এসব দেখে গড়ের মাঠের সৈন্যরা সব
বসে বসে আঙুল চুষছে ।
আমার তখন দেখতে বড় ইচ্ছে করে
জাহান্নামী চোখ দু'টো তোর কেমন করে ।


মৃত্যুর আগে একবার মৃত্যুর স্বাদ তুই পান কর
তারপর দিনের আলোয় তাজা প্রণকে বলি কর ।
বলতো, কোন্ দেবীকে তুষ্ট করার তোর এত শখ ?
ক্ষমতাকে পাকা করতে শেষে তুই'ই হবি ধার্মিক বক ।


বাতাষে ভাসছে কান্নার শব্দ, আকাশে উড়ছে চিল
কয়দিন পরে ছোবল দিবে, মাথায় পড়বে ঢিল ।
অনেক নিয়েছ রক্ত, এবার ক্ষান্ত হও
দেশটা তোমার নয়তো একা, অন্যকেও বলতে দাও ।