আমি একাত্তর দেখিনি
মুক্তিযোদ্ধাদের জীবন বাজি রাখা দুঃসাহসিক অভিযান
এবং দেশের জন্য অকাতরে জীবন দান,
- আমি তা দেখিনি ।
আমি দেখেছি মুক্তিযোদ্ধাদের নিয়ে ব্যবসা করতে
এবং তাদেরকে পৈত্রিক সম্পত্তিতে পরিনত করতে ।


আমি একাত্তর দেখিনি
হায়েনাদের দোসর রাজাকারদের কুটচাল
এবং লাখো শহীদের রক্তে ভেজা মাটি,
- আমি তা দেখিনি ।
আমি দেখেছি রাজাকারদের ক্ষমতায় বসিয়ে সম্মানিত করতে
এবং সাহসী মুক্তিযোদ্ধাকে রাজাকার বানাতে ।


আমি একাত্তর দেখিনি
নরপশুদের জৈবিক ক্ষুধা মেটাতে
কত নারী তার সম্ভ্রম হারিয়েছিল,
- আমি তা দেখিনি ।
আমি দেখেছি স্বাধীন দেশে ধর্ষণের সেন্চুরী পালন করতে
এবং হাজারো নারীকে ধর্ষিত হতে ।


আমি একাত্তর দেখিনি
হিংস্র হায়েনার যে রক্ত পিপাসা
সবুজ বাংলাকে করেছিল রঞ্জিত,
- আমি তা দেখিনি ।
আমি দেখেছি গণতন্ত্রের মুখোসে এক পিসাচীর রক্ত পিপাসা
এবং লাশের মিছিলে ছেলেহারা মায়ের বুকফাঁটা কান্না ।


আমি একাত্তর দেখিনি
সাতকোটি বাঙালীর লালিত স্বপ্ন
এবং মহাদূর্যোগেও চিত্ত ছিল কত দৃড়, অনন্য,
- আমি তা দেখিনি ।
আমি দেখেছি ষোল কোটি বাঙালীর স্বপ্ন ভঙ্গ
এবং গণতন্ত্রের নামে তাদের সাথে চলা কুৎসিৎ রঙ্গ ।


আমি একাত্তর দেখিনি
সিংহরাজের নেকড়ের মতো দ্রত পলায়ন
এবং বর্বর হানাদারের নির্মম পতন,
- আমি তা দেখিনি ।
আমি দেখেছি স্বাধীন বাংলায় স্বৈরাচারের নির্লজ্জ পতন
এবং অপেক্ষা করছি সীঘ্রই দেখব আরেকটি পতন ।