হাতিয়ারটা তাক করে রেখেছি ধরে
সত্যকথা বলবে যখন গায়ের জোরে
বুকটা তখন দিব তোমার ঝাঝরা করে ।
রক্ত চাই, বাণের জলের মতো রক্ত চাই
নইলে গণতন্ত্রকে রক্ষা করা বড় দায় ।


সত্যকথা জেনেছিল সাগর রুনি
পাওয়া গেল তাদের নিথর দেহখানি,
বিশ্বজিতের বাঁচার আকুতি
দু'হাত জুড়ে ছিল করুণ মিনতি,
সে নয় কোন দলের পাতি নেতা
নরপিশাচরা শুনেনি তার সত্যকথা ।


কলমযোদ্ধা এক সাহসী সৈনিক
সত্যকথায় লিখত সে দৈনিক,
আইন যখন কারো কেনা গোলাম
তখন আর কেন তাকে জানাবে ছালাম,
কী চমৎকার চৌদ্দ দিনের রিমান্ড
ভাগ্যিস বাদী করেনি চৌদ্দ বছরের ডিমান্ড ।


এতকিছু দেখেও যখন শিক্ষা হলোনা প্রচার যন্ত্রের
তখন তাকে আঘাত করতে দরকার আছে কি কোন মন্ত্রের ?


জীবন তোমার গেল বৃথায় সত্যের অন্বেষণে
আসল সত্য জানো এবার মিথ্যার আবরনে ।


বিঃ দ্রঃ পরবর্তি লেখা 'সত্যকথা বলা যাবে' পড়ার আমন্ত্রণ রইল ।