চৌদ্দতে বেশী উড়াল দিতে পারে মন
ভাসা ভাসা মেঘ ভেংগে আকাশে মিলে স্বপন
যুক্তিহীন কথার রাজ‌্যে চলে আবেগী আলাপন
অর্থহীন হাসিতে প্রাণ ভরে থাকে সারাক্ষণ
চৌদ্দতে বেশী উড়াল দিতে পারে মন ।


মেঘের সংগে মিলে যায় মেঘ বৃষ্টি হবে বলে
নিসর্গ পাবে আরো শ্যামলীমা ফুল ও ফলে,
ভূলে যায় মেঘের গর্জনের সাথে বিদুৎ জ্বলে
দিশেহারা হই, যখন বাজ পড়ে কোন এক ছায়াতলে;
তবুও বৃষ্টিতে ভিজতে চাই মন, বয়স বাড়ার ছলে,
স্বপ্নগুলো স্বার্থক করেও একদিন ভরে আঁখি জলে ।


পোঁড়া সময়, তুমি এখানে একবার দাঁড়াও
কিশোরীর বুকের জমিনে যে ঘুড়ি তুমি উড়াও
তাকে হাজারবার, লক্ষকোটিবার উড়তে দাও ।
কিশোরী, তুমি চৌদ্দতেই দাঁড়িয়ে রও, চৌদ্দতে
অর্থহীন কথার কাকলীতে যত পারো ব্যাণ্ঞনা ছড়াও
স্বপ্নগুলো মুঠোবন্দি করে নীল আকাশে উড়িয়ে দাও ।
কেন মনের সাথে আরেকটি শরীরকে মিলাতে চাও ?


চৌদ্দতে বেশী উড়াল দিতে পারে মন
চৌদ্দতে চলে জীবনের সব আনন্দ আয়োজন ।
কিশোরী, তুমি আটাশে করোনা আগমন
আটাশে বেদনা জমে, বুকে ধরে অনেক কাঁপন ।