কচিমুখের কথার কাকলীতে এমন শুনিনি আগে
মেয়ে আমার বলে কি, সে নাকি বরফের দেশে যাবে ।
ঠান্ডা আর শীতের মাঝে সেখানে তুমি কিভাবে কাটাবে ?
বলে, হলুদ রঙের তুলোর পোশাক গায়েতে জড়াবে,
কমলা রঙের টুপি আর হাতে পায়ে মোজা পরে
জুতো পায়ে নেচে নেচে বরফের উপর দৌড়াবে ।


আমি বলি, এই সবুজ গাছ, ফসল তুমি কি সেখানে পাবে ?
- বীজ নিয়ে গেলে এগুলো ওখানে ফলানো যাবে
- কিন্তু বরফের দেশে তো এগুলো হয়না, ক্যামনে ফলাবে ?
এবার মুখের দিকে তাকাই - হয়ত উত্তরটা ওর জানা নাই ।
আমি অবাক হয়ে ভাবি, মেয়েকে তো কখনও বরফের দেশের গল্প বলিনি
তবে এই সোনার বাংলা ছেড়ে ওযে সেখানে যেতে চাই - সেকি এমনি ?


জানি, এটা ওর খেয়ালি শিশু মনের সাময়িক স্বপ্নবিলাস
কিন্তু সময় যেদিন ওকে দেখাবে এদেশের সত্যিকার দৃশ্যপট,
ভাবছি, সেদিন ওর থাকবে তো এদেশে বসবাসের অভিলাস !