সুস্হ্য ঘোড়া, সচল গাড়ি, খাচ্ছে ছোলা
খুরের শব্দে, মনের আনন্দে, দিচ্ছে দোলা ।
কতযে বোঝা টেনেছে ঘোড়া, তবু নেই তার ক্লান্তি
চিঁহিঁ'র জোরে দুষ্টচক্রের, দূর করেছে সব ভ্রান্তি ।
বেফাঁস শব্দে 'রাবিশ' বলে ক্ষমা চেয়েছে বার বার
মিথ্যে স্বপ্নে বিভোর হয়ে স্বরুপে ফিরেছে আবার ।


ঘোড়ারোগ সম্পর্কে সাধারনের নেই তেমন জানা
তবে একটা প্রবাদ আছে, সেটা নেই কারু অজানা:
"গরীবের আশা উচ্চ হলে বলা হয়, গরীবের ঘোড়ারোগ,"
কিন্তু গরীব মেরে উচ্চ আশা, সেটাকে বলবে কোন্ রোগ ?