কোন কিছু ঢেকে রাখা যায়না
শাক দিয়ে যেমন মাছ ঢাকা যায়না, তেমনি
মুঁচির বউ ঝগড়ার পর কথা বলবেনা, কিন্তু
আকাশে শকুন দেখে সেটা তার মনে থাকেনা;
         শিকা'র উপর ছুরি রয়েছে
        ভাগাড়ে মরা গরু পড়েছে
- এ কথা মুঁচিকে না বলে থাকতে পারেনা ।


কোন কিছু ঢেকে রাখা যায়না, যেমন
পদ্মার জলে ডুব না দিয়ে আবুলের ঝিনুকের বায়না
ঝিনুকের মাঝে মুক্তাগুলো ছিল মৎস্য কন্যার কামনা
টাকার বস্তা ঘাড়ে কালো বিড়াল পালাতে পারলনা
বাতি নিভিয়ে লাশ গুম করাও কারো অজানা থাকলনা ।


ভেঁড়ার দলের সর্দারও এখন নিজেকে অত বোকা ভাবেনা
আবার মিথ্যার রাজ্যে সত্য কথাও সহজে বুঝানো যায়না ।