হাতে হীরের আংটি নয়
পায়ে সোনার নূপুর নয়,
যদি পারো -
তবে, লাল পাড় এর সুতি শাড়িতে
আঁকাবাঁকা মেঠো পথে
দূর্বা ঘাসের বুক মাড়িয়ে,
ভালোবাসার বসত ঘরে এসো ।
সকাল বেলায় কাঁসার থালায় পান্তা মরিচ
দুপুর বেলায় ফেনাভাতে লাও চচ্চড়ি
আর রাতের খাবার ভালোবাসার ভুনাখিচুড়ি;
এসো তবে শিশির ভেজা নিশুত রাতে
বুকের মাঝে মুখ লুকিয়ে জীবন ধন্য করি ।


মাথার মধ্যে অহর্নিশ যে বিষ কাঁটা
ক্ষত করে কেবল অন্তর আত্মা,
নীলাভ আলোয় মুদিত নয়নে
এ কাকে স্পর্শ করা ?
অন্ধকারের জটিল সমীকরনে সবই গোলকধাঁধা,
আর নয় ফাঁপা সৌন্দর্যে নিস্প্রাণ ভালোবাসা ।


সবুজ দিয়ে মোড়ানো এই পথ তোমার;
ঘাস ফুলের মালা পরে, ফসলের আইল ধরে
হেঁটে এসো, ভালোবাসার বসত ঘরে,
দ্যাখ, আশি বছরের পান দানিটা
ভালোবাসায় কেমন আজও সাঁজানো ।