ক্ষত মাংসের উপর জমাট বাঁধা রক্ত
এখনও ভন্ ভনে মাছির নিদারুন অত্যাচার,
কখনও শোকের মাতম চলছে বুকের গভীরে;
যেন পরদেশী জাহাজে চেপে দেখছি রাক্ষস রাজ্য,
তাহলে এ ভূমি কি আমার নয় ?
ত্রিশ লক্ষ শহীদের আত্মা কথা বলো,
এ কেমন স্বদেশ দিলে আমায় ?


পালের গোদা আশায় বুক বাঁধে
কালো বিড়াল যখন স্বপ্ন নিয়ে আসে,
এবার নাকি মাকড়োসা জাল পাতবে
ক্যাঙ্গারুর ঘাড়ে মাথা রেখে ।
চুনোপুটিরাও যখন হয়েছে বেঈমান
তখন লাভ নেই তাদেরকে শুনিয়ে আর কলের গান ।


এদিকে মৌমাছিরা হুংকার ছাড়ে
কিভাবে কালো বিড়ালকে হুল ফুটাবে ।
অসহায় স্বদেশ দেখতে পায়,
সবুজ পতাকা ভিজতে যাচ্ছে
আরো লাল রঙের বন্যায় ।