দুই পারের মানুষের মনে আনন্দ কলরোল
চাওয়া ছিল এখানে একটা সেতু হবে কবে
কিছুটা বাঁক পেরিয়ে রাস্তাটাও ছিল সরল
আজ সেই মহাক্ষণ, সেতুটির উদ্বোধন হবে ।


মন্ত্রী এসেছে লাল ফিতা কাটতে
উদগ্রীব জনতার ঢল নেমেছে
কখন যাবে সেতুর উপর হাঁটতে
যাবার নেশায় যেন তারা মেতেছে ।


এত মানুষ যখন আনন্দে আত্মহারা
পরান মাঝির চোখ তখন শুকনো বালুচরে
নৌকাটি তার পড়ে আছে ভাঙ্গাচোরা
গ্রীষ্মে কিংবা বর্ষায় সে দাঁড়াবেনা হাল ধরে  


পরান মাঝির হাতে গড়া এই খেয়া ঘাট
কত ঝড় তুফানেও যে মানুষদের সে করেছে পার
তারাই তার রুটি রুজিকে করলো লোপাট
সেতু সহজ পার করলেও, পরান মাঝি রইল অপার ।