এটি শুধুই একটি কবিতা
মিনু গরেট্টী কোড়াইয়া (বৃষ্টিরানী)
========
এটি শুধুই নিছক একটি কবিতা,
শুধু একটি অহংকার
নয়তো শীতের কোনো কম্বল ;
ঢাকবে কি ওদের শরীর,
যারা কাঁঁপছে হাড়ভাঙ্গা শীতে
যাদের নেই কোনো সহায়-সম্বল !!


এটি শুধুই কবির কথার কথা,
মন ভুলানো করুকাজ
সাজানো পরিপাটি ছন্দ গাঁঁথা ;
সরাতে পারবে কি কুয়াশায় ঢাকা
সারা বেলা, পথ ঘাট
মিটবে কি তাতে পথিকের ব্যথা !!


এটি কেবলই একটি সুরেলা গান
সপ্ত সুরে বাঁঁধা কথার মালা
মন ভোলে, পথিক ছুটে নিরুদ্দেশ;
এটি পারবে কি বৃষ্টি ঝরাতে
ক্ষুধার্ত শিশুর মুখে হাসতে
অনুভবে ছড়াবে কি ছড়াতে রেশ !!


এটি শুধুই ঘরের কোণে জ্বালিয়ে রাখা
কবির হাতে একটি প্রদীপ শিখা
কেবল তার মুখটিই করে উজ্জ্বল ;
পারে কি তারে ফেরাতে ঘরে,
সারারাত্রি যে থাকে অন্ধকারে
যার চোখ করে জলে ছলছল !!


এটি কেবলই একটি কবিতা, কখনো
প্রেমিকের হাতে রঙিন চিঠি
হৃদয় জুড়ে থাকে সুখ সুখ কলরব ;
এটি পারে কি ফুটাতে মায়ের হাসি,
ঘুচাবে তার বিবর্ণ সকাল
পারে কি ভাঙ্গা ঘরে সাজাতে উৎসব !!


এটি হোক হীম কুয়াশায়
শিশুর গায়ে জড়ানো মায়ের চাদর
পথে জ্বালিয়ে রাখা খড়পুড়ানো আগুন;
এটি হোক সারাদিনের আলো,
রাতভর জ্বলে থাকা পূর্ণিমার চাঁঁদ
রং ও গন্ধ ছড়ানো অসময়ের ফাগুন ।।


(আজ যারা শীতে কষ্ট পাচ্ছে তাদের জন্য আমার এই লেখা)


১৪ জানুয়ারি ২০১৭