পশ্চিম আকাশে ,রক্তিম সূর্য
বিষন্ন মনে হাসছে ,
              মোর সপ্ন লগ্ন ৷


মাথার উপর জমাট নীল
যাচ্ছে কোথায় , জানি নে
               কোন সে কূল ?


অঙ্গ জুড়ে বইছে বাতাস
গোমরা মুখে স্তব্দ আকাশ ,
   কখন ঘটবে চন্দ্রের আভাস ?



যখন আমি ,
               শেষ সময়ের
               অতরল ছায়াতে ৷
জড়িয়ে যাচ্ছে সবটুকু মোর,
     কালো কুটিরের মায়াতে ৷


চক্ষুঘরে ভাসছে অতিত,
শুনছি যে মোর চিৎকার ৷
সেই বিকেলের চঞ্চলতা ,
           ফিরে পাব নাহি আর ৷


হাতের আঙ্গুল, বুকের যোগ,
ঘুমিয়ে পড়ছে,  সব সংযোগ ৷


চোখের আলো নিভে যাচ্ছে ,
             জ্বলবে না সে আর ৷
    থাকতে হবে আঁধার ঘরে
চির অন্ধকার ,চির অন্ধকার ৷