যদি একটি গাছ লাগাও তুমি -
তোমার এই গৃহের আঙিনাতে।
গাছ্'টি বড় হ'লে হবে পল্লবিত,
আলোক স্নাত হবে রঙিন প্রাতে।।
একটি পাখী তখন উড়ে এসে-
গাছের ডালে রাখবে চরণ দুটি,
ইতস্ততঃ চাওয়ার পরে তার-
কণ্ঠ হতে উঠবে সুর ফুটি ।।
তখন তারে  দেখবে বেজায় খুশী,
কণ্ঠে বুঝি তারই পরকাশ ।
হয়তো তোমায় দিচ্ছে ধন্যবাদ,
পেয়ে নূতন নিবিড় সুখের বাস ।।
তুমি আমি ও সে আমরা সবাই-
লাগাই যদি গাছ এমনি করে,
পৃথিবী তবে হবে কেমনতর
সবুজ রঙে উঠবে না কি ভ'রে ?
শুনবে তখন সারাদিন মান,
নানা জাতির পাখীর কলতান,
হবে না আর আশ্রয়হীন হানি-
পেয়ে প্রচুর নূতন বাসস্থান ।।


"তুমি সুন্দরতম সৃস্টি" বই থেকে নেওয়া