পাখীদের দেশান্তর যাওয়ার সময়-
যা ঘটে জানিলে মনে জাগিবে বিস্ময়।
শীতের আগেতে স্ত্রী  পেঙ্গুইন পাখী-
উষ্ণ এলাকায় যায়, ডিম তার রাখি।
পুরুষ পাখীরা কিন্তু কোথাও না যায়,
ডিমগুলি রক্ষা করে রাখি নিজ পায়।
আন্টার্টিকা থাকে পুরু বরফেতে ঢাকা,
সে সময় কষ্ট সাধ্য ডিম তাজা রাখা।
একটানা দুইমাস দু পায়ের 'পরে -
ডিম রাখি অতিকষ্টে তাহা রক্ষা করে।
বরফ ঠেকিলে ডিম হয়ে যায় নষ্ট ,
পেঙ্গুইন পিতা তাই করে এত কষ্ট ।
দুইমাস অনাহারে পুরুষেরা থাকে,
যা নিবিড় মমতার নিদর্শন রাখে ।
প্রবল শীতের কোপ, সাথে অনাহার।
ঠাই দাঁড়াইয়ে থেকে হয় হাড়সার।
জননীর ত্যাগ জানা সন্তানের জন্য
সন্তান স্নেহেতে পিতা পেঙ্গুইন ধন্য।