কিউবার পরিযায়ী  হামিং বার্ড পরে,
উত্সাহী বিজ্ঞানীরা নিরীক্ষণ করে।
কিছু কিছু  কোষ থাকে মস্তিস্কে এদের,
কম্পাসের মত, যাহা থাকে নাবিকের।
পরিযায়ী পাখী যবে যায় দেশান্তরে-
এই কম্পাস মস্তিস্কেতে রেকডিং করে।
এই কাজ হয় তার আপনার হ'তে-
কতক্ষন উড়িল সে যেতে কোন পথে।
মস্তিস্কের কোষে কোষে এ রেকর্ড করা-
ম্যাপ হয়ে থাকে ধরা বংশপরম্পরা।
যে জটিল প্রক্রিয়ায় চলে এই ধারা,
ব্যাখ্যা দিতে বিজ্ঞানীরা হয় দিশাহারা।
একই কারণে আসে সাইবেরিয়া হ'তে-
বর্ষে বর্ষে পরিযায়ী পাখীরা ভারতে।
সুনির্দিস্ট একইস্থানে আসে ফি ব্ছরে,
সন্তান সন্ততি সহ দূর দেশান্তরে,
নূতন অতিথি যারা আসে প্রথমেতে-
বাবা মার আগে তারা পৌঁছে গন্তব্যেতে।


"তুমি সুন্দরতম সৃস্টি " বই থেকে নেওয়া