হয়তো কখনও আহার মিলেছে,
নয়তো মেলেনি কভু,
কণ্ঠে তোমার সুর-নির্ঝর
থামিয়া থাকে না তবু।
আপনারে ভুলি, আপন করেছ-
জগৎকে বেসে ভালো,
তাই কি তাহার বিনোদন লাগি
গীত অমৃত ঢালো।
ঐটুকু কণ্ঠে কে গো প্রদানিল
এত অফুরন সুর,
আনন্দ ঘন সুধা বরষণ-
অনুরাগ ভরপুর।
একি প্রভাতের প্রভু বন্দনা
প্রাণ উছলিত ভক্তি,
একি সৃস্টির স্রস্টার প্রতি-
প্রণতির অভিব্যক্তি।
জগতের যত তন্দ্রা জড়তা
নাশিবার তরে বিধি,
ভুবন ভবনে পাঠালাম তোমা
করি তাঁর প্রতিনিধি।