ময়ূর নাচে পেখম মেলে,
নীলকন্ঠ ফড়িং গেলে।
পুকুর-ধারে চরছে বক,
পায়রা ডাকে বকম-বক্।
চিল উড়ছে গোল আকারে,
কাঠঠোকরা গাছ ঠোকারে।
পানকৌড়ি জলের তলে,
ফটিক দাও চাতক বলে।
কাকাতুয়া বলছে বুলি,
ঝগড়া করে শালিকগুলি।
চোর পাখীটি চড়ছে গাছে,
মাছরাঙা ছোঁ মারছে মাছে।
হাঁস চরছে দীঘির জলে,
খঞ্জনেরা লাফিয়ে চলে।
হাঁড়িচাঁচার লেজটি বড়,
ফিঙেরা হয় শিকারে দড়।


    ক্রমশঃ.........