বাবুই বাসা দেখতে খাসা,
ঘরে কাকের যাওয়া আসা।
দুধরাজের লেজটি ঝোলা,
হরেক সুরের হরবোলা।
হলুদ কালোয় বেনেবউ,
মউচুষীরা শুষছে মউ।
টুনটুনিরা দরজী পাখী,
পলক হীন পেঁচার আাঁখি।
গাঙ শালিখ গাঙে নাই,
ছাতারেরা হয় সাতভাই।
বাজ পাখীর ডানায় জোর,
খিলান  ঠোঁটে শামুক ঘোর।
        ক্রমশঃ.........