মিষ্ষ্টি সুরে দোয়েল ডাকে,
উড়ছে টিয়া ঝাঁকে ঝাঁকে।
জেব্রা ডোরায় মোহনচূড়া,
তালচোঁচের শুধুই উড়া।
জল পিপিরা জলেই ঘোরে,
ডাহুক ডাকে অনেক ভোরে।
চড়াই ঘোরে ঘরের চালে,
কোকিল গায় গাছের ডালে।
নুড়িকাঠচূর খাচ্ছে নুড়ি,
পাঁশ ফুটকি যাচ্ছে উড়ি।
আরও পাখী জানবে নাকি?
বলবো পরে রইল বাকি।
মজার মজার হাজার পাখী,
হরেক রকম ডাকাডাকি।
আজব যত পাখীর কথা,
বললে যা হয় কথকতা।
       -সমাপ্ত-