সাইবেরিয়ার এই পরিযায়ীদের,
কেমনে আকাশে মেলে হদিস পথের।
পূর্বচেনা পথেই কি করে যাতায়াত?
তাদের ধারনা ভুল,না কি যথাযথ!
শীত পড়ার চার পাঁচ আগে থেকে-
কয়েকটি বুনো হাঁস বাচ্চা ধরে রেখে,
' যাহারা এবার হবে প্রথম অতিথি ' -
তাদের কেমন ক'রে ঘটে উপস্থিতি।
পরীক্ষা করার তরে বিজ্ঞানীরা দেখে-
তাদের বাবা মা সব গেছে দেশ থেকে,
সব দেশান্তরী পাখী গেলে দেশান্তরে,
পায়েতে রেডিও রিং দিয়ে অতঃপর,
বাচ্চাগুলি দিয়ে তারা আকাশে উড়িয়ে-
দূর থেকে নিরীক্ষণ করে যন্ত্র দিয়ে।
বাচ্চাদের ছাড়িলেও কিছুদিন পর,
সঠিক পথেই তারা হয় অগ্রসর।
নির্ভুল ঠিকানাতেই হইল হাজির,
বাবা মা পৌঁছেছে যেথা অদ্ভুত নজির।