সারাটা দিনের ক্লান্তির শেষে রাত্রি যখন আসে
অনেক অনেক ভাবনা তখন চোখের সামনে ভাসে,
অনেক কথায় ভাবি যে তখন বৃহত্‍ হবার শখে
ভাবতে ভাবতে কখন যে যেন ঘুম এসে যায় চোখে ।

কখনো কখনো গভীর রাতে যে ঘুম ভেঙে গেলে চোখে
ভাবনার সেই কথাগুলো হায় নীরবে সদায় ডাকে,
মনে মনে ভাবি সেই কথা ফের কিছুতে পাইনা কূল
এই ভাবে ভেবে কেউকি কখনো দেখেছে সুখের ফুল?

অন্তরজ্বালা কেঁদে মরে শুধু নীরবে বিরহে ধুকে
নিপীড়িত মনে সদাসর্বদা কত-শত হুল ঠুকে
ভেবে ভেবে কোন কাজ যে হবেনা চেষ্টা করতে হবে
খ্যাতির পাহাড় সহজেই তবে ধরা দেবে এই ভবে ।