কোন গাছে নেই ফুল,
ফোটেনি কোন মুকুল,
প্রতিটি গাছের পাতা ধুলোবালি মাখা ।
শীতোষ্ণ বাতাসে পুড়ে চচ্চড়ে শরীর,
মুখে ঠোঁট ফাটা হাসি!


নেই কোকিলের দেখা, কুহুকুহু ডাক
চারিদিকে আছে শুধু শুন্য শুন্য রব ।
প্রকৃতিতে নেই কোন সাজ ।
তবু, বসন্ত বরণ আজ-
ক্যালেন্ডারের পাতায় ।