বেমানান চারিপাশ জুড়ে
হতচ্ছড়া স্বপ্নগুলো বায়ুতে হেলায় কাঁধ
দিগ্বিদিক ছুটে চলে পঙ্খীরাজ মন ।
খুঁজে পেতে চাই মৃদু বায়ুর কাঁপন ।
যেখানে কেবল থাকে কোমল পরশ,
হিম ছড়ানো স্বপন!


হঠাত্‍ তামাকে পুড়ে সাগর সলিল
বিষাক্ত বাতাসে পুরে অভুক্ত উদর!
ঘূর্ণন মোচড় উঠে বহুদিন অদেখা সড়কে
নিকোটিনের ধোঁয়ায় ঝড় বয় অনুর্বর শিরায় শিরায়
শুরু হয় ভূ-কম্পন!


ভীড় ঠেলে হেঁটে চলি সীমাহীন গন্তব্যের দিকে
ধাক্কা লাগে গা'য়ে গা'য়
পড়ে যায় বুটের তলায়!
আর অবশেষে দেখি চ্যাপ্টা আমি পড়ে আছি নোংরা ডাস্টবিনে
পোড়া ফিল্টারের মত ।