লিখতে যদি হয়ই বটে
লিখব একটি ছড়া,
যেই ছড়াটির সারা শরীর একুশ দিয়ে গড়া ।


একুশ দিল মাতৃভাষা
একুশ দিল হাসি,
একুশ নিয়ে তাইতো সবাই
আনন্দেতে ভাসি!


একুশ এলে মনে পড়ে
রক্তে ভেজা স্মৃতি,
একুশ এলেই মনের কোণে
বাজে সুখের গীতি!