এক যুবকের খোঁজে-
বুভুক্ষু পথিক আমি হেঁটে চলেছি বন্ধুর পথ
সীমাহীন হাহাকার আর অসীম ক্ষুধায় রক্ত-মাংস খেয়ে
খুঁজেছি কঙ্কালরুপের সাহসী যুবক!
জীর্ণ-শীর্ণ রক্তচোখে উজ্জ্বল আলোর লেলিহান
অনলবর্ষী কলমের মত
ঝরায় শাণিত তেজ ।
.
বিক্ষুব্ধ, শ্লোগান মুখে তীর ছুঁড়ে শাসকের দিকে
শর-বাণে জর্জরিত হয়
স্বৈরাচারী সিংহাসন!
উড়ে যায় রাজার মুকুট!
আঙুলের ইশারায় গাছের পাতারা ঝরে গ্রেনেডের মত
বিস্ফোরিত হতে থাকে বিকট গর্জনে
বয়ে যায় রক্তস্রোত!
শাণিত তীরের ঘা'য়ে
ধোঁয়াশা বাতাসে ভাসে নেতার মুন্ডহীন শরীর!
.
সেই যুবকের খোঁজে
বহুদুর চলে এসে, নিস্তব্ধ নির্বাক চোখে রক্তাশ্রুর বান
কেউ নেই মাংসহীন সাহসী কঙ্কাল!
আজো পেলাম না তার খোঁজ!
তবু! আমি পড়ে আছি নোংরা ডাস্টবিনে
সে যুবকের আশায়!