বিষন্ন মলিন মুখ, বিদগ্ধ হৃদয়
ধূসর বাতাসে উড়ে বেখেয়ালি সুখে
আমি দেখি অপলক উন্মুক্ত ঘূর্ণিঝড়ের উড়াউড়ি খেলা
ভেসে যায় দূরের আকাশে,
উড়ে উড়ে ফুঁড়ে চলি মেঘের পালক
মেঘ ফেঁটে বৃষ্টি ঝরে পৃথিবীর বুকে ।
বয়ে যায় ঝর্ণাধারা ।


ধুধু মরুভুমি জুড়ে বয়ে চলে স্রোতস্বিনী নদী
কলকল ধ্বনিতে মাতে তৃষাতুর মন
পিপাসার জ্বালাতনে অশ্ববেগে ছুটে যায় জলের নিকট
কিন্তু হায়! কিছু নেই! অদূরেই জলের প্রপাত
এঁকেবেঁকে বয়ে যায়!
তারে শুধু দেখতে পাই, নাগাল পাই না ।


ক্লান্ত, অবসন্ন দেহে প্রশ্ন উঁকি দেয়
কেন আমি পিপাসিত? নিথর? নির্বাক?
তাহলে কী--
সুখ বলে কিছু নেই সব মরীচিকা?