আর কোন গড়িমসি নয়!
এবার জাগার পালা । আর কত ঘুম?
খাটের লোমশ বুকে সটান দেহের খাঁজে স্বপ্ন উঁকি দেয়
এখনই উপযুক্ত সময়!
বিছানার মায়া ত্যাগ করে, জাগ ঘুমন্ত সৈনিক!


ঐ দেখ শোনা যায় কিচির মিচির কলতান
ওদের ভেঙেছে ঘুম । তুমি জাগবে কবে?
অসুরের শক্তিবলে লন্ডভন্ড চারিপাশে হোলি খেলা চলে
নির্মম, করুণ দৃশ্য! বড্ড পীড়াময়!
স্পর্শকাতর দুর্ভিক্ষ!


বেজেছে রণসংগীত, স্তব্দ মহাকাল
রণসাজে আমি তৈরি বিবেকের সীমাহীন ঘা'য়ে
চল, চল, চল বহুদূর!
অসীমের পথে আজ হব বেপরোয়া-
আমাকে অনুসরণ কর ।