প্রিয় কবিবন্ধু কাজী সাগরের জন্মদিনে আমার ছোট্ট উপহার ।
.
.
.
.
.
কি বুভূক্ষু মন তোর? পিপীলিকাময় ক্লান্তহীন
চষে চষে গড়ে তোলে বৃহত্‍ পাহাড় ।
ক্ষুদ্র ক্ষুদ্র শব্দকীট অবিরত ছোঁয়াছুঁয়ি খেলে
হাতের নাগালে,ফের বাইরে!
নিস্তরঙ্গ বিন্দুকণা হঠাত্‍ আসে মেঘের মত
ঝর ঝর ঝরে পড়ে উর্বর মস্তিষ্কে!


শীতল নখের দাগে পৃথিবীর সুখ বহমান
বদ্ধ ডোবা খুঁজে পাই আবেগি কল্লোল
কাব্যিক চোখের মণি যেন কোন জ্বলন্ত ফসিল!
ঠিকরে পড়ে লেলিহান শিখা!
পুড়ে পুড়ে খাঁটি হয় ধূসর জমিন!


কত প্রিয় মুখ তুই! তোর খোঁজে কত-
তৃষিত উলম্ব চোখ প্রতীক্ষায় থাকে সর্বক্ষণ
কাব্যিক সুধায় তুই ছুঁয়ে দিস তৃষিত অন্তর!
তোকে বড্ড ভালবাসি প্রিয়,
হৃদয়ে রেখেছি তোরে!


[02-04-2014]