বেশি কিছু চাওয়া নেই । অল্প কিছু চাই
পূর্ণচাঁদ কাম্য নয়, শুধু চাই আলোর সন্ধান
আলো দেখে ক্লান্ত চোখে হেঁটে যাব দূরে, বহুদূরে
অজানা, অচেনা পথে যাত্রী হব আমি!
তাই শুধু আলো চাই!


অবোধ, অযোগ্য আমি! স্বপ্নহীন প্রাণ-
কিছুতো আমার নেই! আছে শুধু আশার ব্যাপন,
মরীচিকাময় প্রহসন!
রক্তিম আড়ষ্ট চোখে ধূসর কুয়াশা দেখি বিশ্রী আচ্ছাদনে
বড্ড তিক্ত, উষ্ণ ব্যাথা!


ললাটে তামাটে ছাপ বিবর্ণ, ধূসর-
বেশি কিছু প্রাপ্য নয়! সোনা হলে কথা ছিল তবু-
আমি বুদ্ধিহীন নয় । অল্প অল্প চাই
কাছে এসে বল শুধু-
"কেমন আছেগো প্রিয়? আমি তোমাকেই ভালবাসি ।"


[05-04-2014]