সব স্বাদ উবে গেছে! স্বপ্ন বলে কোন কিছু নেই!
উষর প্রাণের মাঝে অবিনাশী চতুর্ঘাতী ঢেউ-
ধেয়ে আসে ঘূর্ণিবুকে!
কেবল স্বপ্নভঙ্গের উগ্রপন্থী বিভীষিকা ধুকে ধুকে জ্বলে
হৃদয় অলিন্দ জুড়ে-
বহমান নারকীয় স্রোত কেঁপে ওঠে থরোথরো!


অপয়া ললাট জুড়ে বিন্দু বিন্দু ঘাম ঝরে পড়ে
ধীরে ধীরে খসে যায় জ্যোতির্ময় উল্কা!
বিক্ষিপ্ত মহাকাশের চতুর্পাশে বিরামহীন ভাসে ।
বুকের গহীন নীড়ে গুঞ্জরিত হতে থাকে বৃথা আস্ফালন ।
ঘনঘোর অমাবশ্যা ছেয়ে ফেলে স্বপ্নীল আকাশ,
নেই কোন ঐশ্বরীক নূর!


নেশাময় রক্তচোখে উপস্থিত অদৃশ্য কুপথ-
মদ্যপ প্রাণের দাবি বড্ড বেসামাল!
চুমুকেই পেতে চাই মৃত্যুর আস্বাদ!
বেঁচে থেকে লাভ নেই! মৃত্যু ছাড়া কোন পথও নেই!
প্রেমশূন্য ধূসর জীবনে-
সব স্বাদ পিশে গেছে! অপয়া নারীর আলিঙ্গনে!