লিখার মত কিচ্ছু নেই লিখা হয়েছে সব
শকুনীদের ইন্দ্রজালে ভেস্তে গেছে সব,
শকুনে খায় মরা জন্তু, এরাযে খায় তাজা
শ্রমিক মরে না খেয়ে ভাই, এরাযে মাছ ভাজা!


যাদের নামে গড়ল কত অট্টলিকা সারি
তাদের নিয়ে মানবতার কিবা করতে পারি?
দৈব বলে আপন ভেবে গড়ল কত ঘর
এত্ত মায়ার ঘরটা তবু হয়েই গেল পর!


কবিতা-গান উপন্যাসে লিখার ছড়াছড়ি
তবুতো হায়! মিললনাতো সুখের কোন বড়ি!
কত জনযে মরল দেখ ইট-পাথরে চেপে
করুণ কথা পড়লে মনে বুকটা উঠে কেঁপে!


এত লিখার পরেও যদি না মিলে কোন পথ
কি আর হবে কলম ধরে, কিংবা চড়ে রথ?
এবার আমি শান্ত হব লড়তে পুনরায়
জয় ছিনিয়ে আনব আমি পেরিয়ে গিয়ে ভয়!