দেহে যখন থাকে না প্রান
সেটাকে নিয়ে যায় কবরস্থান
রেখে আসে অন্ধকার নির্জনে
অনেকে চিৎকার করে কাঁদে
আবার অনেকে কাঁদে মনে মনে।
কেদেঁই বা কি হবে
একে একে সবাই চলে যাবে।


ক্ষনিকের জন‌্য এই পৃথিবীতে আসা
মায়ার বাঁধনে ঘর বাঁধা
আবার মায়াবী বাঁধন ছেড়ে চলে যাওয়া
অবশেষে সবকিছুই হাওয়া।


আমরা সকলে জানি সব, বুঝি সবকিছু
তবে কেন হিংসা বিদ্বেষ,
কেনই বা মারামারি
এসব কিছু ভুলে গিয়ে
মিলেমিশে বসবাস করি।


থাকব না যখন কেউ এই পৃথিবীতে
যেতে হবে ছেড়ে সবাইকে
তবে কেন এত ক্ষমতার লড়াই
কেনই বা এত দ্বন্দ্ব,
জীবনের প্রয়োজনে বাঁচার প্রয়োজনে
করে দিই আমরা এসবকিছু বন্ধ,
কেননা সবকিছুই নিস্প্রয়োজন।