আমি চেয়েছিলাম জীবনকে সুন্দরমত গড়তে
কিন্তু ব্যর্থ হয়েছি চাহিদা মেটাতে।
মরুভূমিতে যেমন কখনও শস্য ফলে না
কোন ফুলের বাগান সৃষ্টি করা যায় না
তেমনি আমার শূন্য জীবনে
কারও আকাঙ্খা মেটানো সম্ভব না।


সাগড় তীরে দাড়ালে যেমন কূল দেখা যায় না
দেখা যায় কেবলই সমুদ্রের মাঝে উত্তাল ঢেউ
আমিও একদিন হারিয়ে যাব কূলের মত
দেখা যাবে না কোথাও,
খুঁজে পাবে না আর কেউ।


সূর্য পশ্চিম আকাশে অস্তমিত হওয়ার সময়
সমুদ্রের তীরে অনেকেই আসে
সেই অপরূপ দৃশ্য অবলোকন করতে।
সূর্য যখন ধীরে ধীরে ডুবে যায়
তখন পৃথিবীতে অন্ধকার নেমে আসে
কিন্তু এ আঁধার স্থায়ী নয়
পরবর্তী দিনে আবার লাল সূর্য
পূর্ব দিগন্তে উদিত হয়।