আমাদেরই কারণে প্রকৃতি আজ এত নির্মম
প্রচন্ড তাপদাহের তীব্র যন্ত্রনায় আসে-যায় দম।
আমাদের বিবেগ-বুদ্ধি, বিচার-বিবেচনা
করার মত ক্ষমতা হয়ে গেছে একেবারে কম।


বুঝতে পারি আমরা সবি মানিনাতো কেউ
করতে পারি ইচ্ছে হলে করার নাইতো কেউ,
এর পরিণাম ভয়াবহ দেখছি আমরা সবি
এটা করলে ওটা হবে কেবলই তাই ভাবি।


ভাবতে ভাবতে যায় যে সময় করা হয় না কিছু
অবশেষে ভোগান্তি নেয় আমাদের পিছু।
বিপদ যখন হয় চরমে তখন একটু ভাবি
একটুখানি আছান হলেই ভুলে যাই সবি।